Preparing for better Career

 

Good News!           Free Class            Good News!

 

Preparing for better Career 
 
Preparing for better Career _Free class on behalf of SWILS


আসসালামুয়ালাইকুম,

স্টোর এবং ওয়্যারহাউজ জগতে যারা আছেন তাদের জন্য সুখবর। বছরের প্রথমটা আমরা শুরু করতে চাই ভালো কিছু দিয়ে। কিছু শেখানোর মাধ্যমে, কিছু শেখার মাধ্যমে। তাই  এবার SWILS এর ব্যানারে এই প্রথম সম্পূর্ণ বিনা খরচে, বিভিন্ন বিষয় নিয়ে ট্রেনিং এর ব্যবস্থা করা হয়েছে। 

>>>> এবারের টপিকসঃ <<<<

1) How do I present myself to the interview board?

2) Transparent idea on SOP or Standard Operating Procedures.

3) The idea of ​​presenting the report properly to the boss.

১) নিজেকে কিভাবে ইন্টারভিউ বোর্ড এ উপস্থাপন করব?

২) এসওপি বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরেস- এর উপর স্বচ্ছ ধারণা।


৩) বসের কাছে যথাযথভাবে রিপোর্ট উপস্থাপন করার ধারণা।

Rajib Mohajan
DGM, 
MCD & SCM, 
Dekko Isho Group


 ট্রেইনার হিসেবে থাকছেন আমাদের মাননীয় রাজিব মহাজন স্যার (DGM, MCD & SCM, Dekko Isho Group)। এই মহৎ কাজে আমাদেরকে সহযোগিতা করার জন্য আপনাকে আমাদের সকলের তরফ থেকে জানাচ্ছি আন্তরিক ধন্যবাদ এবং শুভেচ্ছা। 

সঠিক সময়ে সকলকে রেজিষ্ট্রেশনের মাধ্যমে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জানাচ্ছি। 
 সার্টিফিকেটের সুব্যবস্থা রয়েছে ।


Topic: Preparing for better Career

Date & Time: Jan 1, 2021 09:00 PM 

 একটি কমন অভিযোগ আমরা এক্সেকিউটিভ থেকে শুরু করে ম্যানেজার পর্যন্ত প্রায় সবার কাছ থেকেই পেয়ে থাকি যে, তারা কাজ করেন কিন্তু ক্রেডিট নেন তাদের রিপোর্টিং ম্যানেজাররা। এ বিষয়ে একবার আমি লক্ষ্য করলাম যে, এক ভদ্রলোক অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার হিসেবে একটা কোম্পানিতে জয়েন করলেন। প্রথম দিনে তার ডেক্সটপ রেডি না হওয়ায়, সে চেয়ারে বসে সম্ভবত ফেসবুক দেখছিল। ওই সময় হঠাৎ ডিরেক্টর এসে বিষয়টি লক্ষ্য করলেন এবং তৎক্ষণাৎ তিনি ওই ভদ্রলোককে ডেকে বললেন তোমার কি কোন কাজ নাই? মোবাইল নিয়ে ব্যস্ত আছ! তার এই বিব্রতকর অবস্থার জন্য দায়ী কে? আবার, অনেকে আবার চাকরী খুঁজেন কিন্তু তাদের কাছে সিভি চাইলে জবাবে বলেন, স্যার সিভি আপডেট নাই অথবা বলেন নিজেকে কিভাবে ইন্টারভিউ বোর্ড এ উপস্থাপন করব? তাদের কাছে আপডেটেড সিভি থাকে না, এমনকি তারা ইন্টারভিউ বোর্ড এর জন্যও প্রস্তুত নন। 

এখন চাকুরীর বাজারে এমন কর্মীর প্রয়োজন যিনি প্রতিনিয়ত নিজেকে যেকোনো পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে চলতে পারেন। যার সবসময় নতুন কিছু শেখার মানসিকতা থাকতে হবে। এ ধরনের কর্মী বাছাই করার ক্ষেত্রে তাই অনেক প্রতিষ্ঠান এখন অটোমেটেড সফটওয়্যার ব্যবহার করছে। প্রমোশনের ক্ষেত্রে শুধু কর্মীর নির্দিষ্ট বিষয়ে জ্ঞান বা নির্দিষ্ট সফটওয়্যারের দক্ষতা আর গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে না। এর চাইতে বরং কর্মীর সফট স্কিল গুলোকে বিশেষ বিবেচনায় আনা হচ্ছে। এই সফট স্কিলগুলো হচ্ছে- যেকোনো সমস্যা সমাধানে দক্ষতা, কমিউনিকেশন- এর দক্ষতা আর নেতৃত্ব দেয়ার মতো গুণগুলো। কারিগরি দক্ষতা মুলত আমরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় অথবা অন্য কোন প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করার মাধ্যমে যে জ্ঞান ও যোগ্যতা অর্জন করে থাকি সেটাকে বুঝানো হয়। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে গ্রাফিস্ক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, একাউন্টিং, ইঞ্জিনিয়ারিং, ডাক্তার, ওয়েব ডিজাইন ইত্যাদি। এছাড়াও আমাদের যেকোনো পরিস্থিতিতে মানিয়ে নেয়ার জন্য দরকার মানসিক দক্ষতা। একজন কর্মীর নিজস্ব দক্ষতা ছাড়াও তাঁর টিম মেম্বারদের সাথে কাজ করার দক্ষতা, নতুন কাজ শিখার আগ্রহ, কাজে নতুনত্ব আনার দক্ষতা, চ্যালেঞ্জ গ্রহন করার মানসিকতা কেমন- তাও দেখা হয়। যে বিজনেসে যেতে চায় এবং যে চাকরি করতে চায়, সবার জন্যই এর প্রসেসটা জানা জরুরী। যেমন, আপনি যে ডিপার্টমেন্টই কাজ করুন না কেন আপনাকে জানতে হবে বাজেট এন্ড বাজেটারি কন্ট্রোল, “জিরো-বেসড বাজেটিংবা সংক্ষেপে, জেবিবি"- সম্পর্কে ধারণা, ডিপার্টমেন্ট অনুযায়ী একটা কোম্পানি চালানোর জন্য কি কি লিগ্যাল ডকুমেন্টস দরকার, কস্টিং এবং প্রাইসিং কিভাবে করতে হয়, একটা প্রজেক্ট এর আদ্যোপান্ত কিভাবে উপস্থাপন করতে হয়, এমএস এক্সেল- এর দক্ষতা, এরপর দরকার এসওপি বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরেস- এর উপর স্বচ্ছ ধারণা কারন এর মাধ্যমে নির্ধারণ করা হয় পরবর্তীতে কোম্পানীর মার্কেটিং, এইচ আর, একাউন্টিং, সেলস, আইটিসহ অন্যান্য বিভাগ কিভাবে পরিচালিত হবে। পরবর্তী পর্যায়ে ঠিক করতে হবে কোম্পানির রিপোর্টিং মেট্রিক্স যাতে করে প্রতিমাসের রিপোর্টে কোম্পানীর পার্ফরমেন্স যেন স্পষ্টভাবে বোঝা যায়। বসের কাছে যথাযথভাবে রিপোর্ট উপস্থাপন করাটাও একটা দক্ষতা। অনেক গুরুত্বপূর্ণ পর্যায় হচ্ছে রিস্ক ম্যানেজমেন্ট বা ঝুঁকি ব্যবস্থাপনা। ব্যবসায় কতটুকু লস নেয়া যাবে, স্বল্প মেয়াদী বা দীর্ঘ মেয়াদী লক্ষ্য বা কৌশল কি হবে, তা নির্ণয় করে নেয়া। বিচক্ষণতার সাথে সিদ্ধান্ত নেয়া যে কতটুকু রিস্ক নেয়া সম্ভব। একটা কোম্পানীর আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ট্যাক্স ও ভ্যাট। ট্যাক্স বেক্তিগত জীবনের জন্যও অতি জরুরী বিষয়। আপনি শিক্ষার্থী, ব্যবসায়ী, চাকরিজীবী, পেশাজীবী সবার ক্ষেত্রেই উপরের বিষয় গুলোর উপর বাস্তব অভিজ্ঞতা এবং জ্ঞান থাকতেই হবে। 

তবে, এগুলো কোনো একক শিক্ষাপ্রতিষ্ঠানে শেখা সম্ভব না। যে শিক্ষার্থী ফিন্যান্স- ব্যাংকিং -এ পড়ে সে হয়ত এইচ আর এম জানে না। তেমনি, বুয়েট পাশ একজন জানেনা ভ্যাট-ট্যাক্স। একজন স্টোর ম্যানেজারকেও ট্যাক্স বুঝতে হবে। এর সাথে দরকার বিজনেস কমিউনিকেসন, প্রেজেন্টেশন, রিপোর্ট রাইটিং, সফট স্কিলস ফ্রেমওয়ার্ক অথচ এগুলো জানা দরকার সবার। এই বিষয়গুলো পর্যালোচনা করে আমাদের কোর্সে এইসব অতিআবশ্যকীয় বিষয়গুলি রাখা হয়েছে। এগুলো জানা থাকলে প্রথম থেকেই একজন কর্মী বিজনেসে বা চাকরিক্ষেত্রে সর্বোচ্চ সাপোর্ট দিতে পারবে। যে কোনো কোম্পানীই কাজ শিখিয়ে নেয়ার চেয়ে কাজ জানা মানুষকেই প্রাধান্য দিয়ে থাকে। এজন্য ক্যারিয়ারের দিক নির্দেশনার জন্য এ ধরনের কোর্স করার মাধ্যমে নিজেকে সমৃদ্ধ করা খুবই জরুরী।

 

Md Ferdous Rahman is inviting you to a scheduled Zoom meeting. 

Topic: Preparing for better Career 

Time: Jan 1, 2021 09:00 PM 

Meeting ID:  546 667 9561 

Pass code: 12345

 

0 Comments