What is 5S? 5S কি?


What is 5s?

 5S কি?

5 এস স্পেসগুলি সংগঠিত করার জন্য একটি সিস্টেম যাতে কাজটি দক্ষতার সাথে কার্যকরভাবে এবং নিরাপদে সম্পাদন করা যায়। এই সিস্টেমটি যেখানে যেখানে রয়েছে সেখানে সবকিছু স্থাপন এবং কর্মক্ষেত্রকে পরিষ্কার রাখার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যা লোকদের পক্ষে সময় নষ্ট না করা বা আঘাতের ঝুঁকি না নিয়ে তাদের কাজ করা সহজ করে তোলে। 

5 এস অনুবাদ : 5 এস শব্দটি পাঁচটি জাপানি শব্দ থেকে এসেছে:

  1. Seiri (সেরি)
  2. Seiton ( সিটন )
  3. Seiso (সিসো)
  4. Seiketsu ( সিকেতসু )
  5. Shitsuke (শিটসুক)

ইংরাজীতে, এই শব্দগুলি প্রায়শই অনুবাদ হয়:

  1. Sort
  2. Set in Order
  3. Shine
  4. Standardize
  5. Sustain

প্রতিটি এস একটি পাঁচ-পদক্ষেপের প্রক্রিয়ার একটি অংশকে উপস্থাপন করে যা কোনও ব্যবসায়ের সামগ্রিক কার্যকারিতা উন্নত করতে পারে।

 

5 এস এর উত্স - 5 এস এবং লিন ম্যানুফ্যাকচারিং :

টয়োটা প্রোডাকশন সিস্টেমের (টিপিএস) অংশ হিসাবে 5 এস শুরু হয়েছিল, টয়োটা মোটর কোম্পানির নেতাদের দ্বারা 20 ম শতাব্দীর গোড়ার দিকে এবং মাঝামাঝি সময়ে উত্পাদন পদ্ধতিটি শুরু হয়েছিল। এই ব্যবস্থা, প্রায়শই পশ্চিমে চর্বিহীন উত্পাদন হিসাবে পরিচিত, গ্রাহকদের জন্য পণ্য বা পরিষেবার মূল্য বৃদ্ধি করার লক্ষ্য রাখে। এটি প্রায়শই উত্পাদন প্রক্রিয়া থেকে বর্জ্য সন্ধান এবং অপসারণের মাধ্যমে সম্পন্ন করা হয়। 

চর্বি উত্পাদনতে (Lean manufacturing) 5 এস, কাইজন, কানবান, জিদোকা, হাইজুঙ্কা এবং পোকার জোয়াল এর মতো অনেক সরঞ্জামের ব্যবহার জড়িত। 5 এস টয়োটা উত্পাদন ব্যবস্থার একটি ভিত্তিগত অংশ হিসাবে বিবেচিত হয় কারণ কর্মক্ষেত্রটি একটি পরিষ্কার, সুসংহত অবস্থায় না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে ভাল ফলাফল অর্জন করা কঠিন is একটি অগোছালো, বিশৃঙ্খলাযুক্ত স্থান ভুল, উত্পাদনের মন্দা এবং এমনকি দুর্ঘটনার দিকে পরিচালিত করতে পারে, এর সবগুলিই অপারেশনকে বাধাগ্রস্ত করে এবং একটি সংস্থাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।


নিয়মিতভাবে সংগঠিত সুবিধা থাকার পরে, একটি সংস্থা সম্ভাব্যতা বৃদ্ধি করে যে উত্পাদনটি ঠিক তার মতো হবে exactly

 5 এস এর সুবিধা :

সময়ের সাথে সাথে, 5 এস পদ্ধতিটি অনেকগুলি সুবিধার দিকে পরিচালিত করে, সহ :

  •         ব্যয় কম (Reduced costs)
  •         উচ্চ মান ( Higher quality)
  •         বর্ধিত উত্পাদনশীলতা ( Increased productivity )
  •         বৃহত্তর কর্মচারী সন্তুষ্টি (Greater employee satisfaction)
  •         একটি নিরাপদ কাজের পরিবেশ (A safer work environment) 

 

 5 এস কি কি?

5 এস ধারণাটি এই মুহুর্তে কিছুটা বিমূর্ত মনে হতে পারে তবে বাস্তবে এটি একটি খুব ব্যবহারিক, হ্যান্ড-অন টুল যা কর্মক্ষেত্রের প্রত্যেকেই এর অংশ হতে পারে।

5 এস এর মধ্যে একটি স্পেসে উপস্থিত সমস্ত কিছুর মূল্যায়ন করা, যা অপ্রয়োজনীয় তা সরিয়ে ফেলা, যৌক্তিকভাবে জিনিসগুলি সংগঠিত করা, গৃহকর্ম সম্পাদন করা এবং এই চক্রটি চালিয়ে যাওয়া অন্তর্ভুক্ত। সংগঠিত করুন, পরিষ্কার করুন, পুনরাবৃত্তি করুন।

আসুন 5 এস এর প্রতিটি অংশ ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

 

Sort

 5 এস এর প্রথম ধাপে বাছাই করা কোনও কাজের ক্ষেত্রের সমস্ত সরঞ্জাম, আসবাব, উপকরণ, সরঞ্জামাদি ইত্যাদির মধ্য দিয়ে যাওয়া কী উপস্থিত থাকতে হবে এবং কোনটি অপসারণ করা যায় তা নির্ধারণ করার জন্য জড়িত। এই পর্যায়ে জিজ্ঞাসা করা কিছু প্রশ্নগুলির মধ্যে রয়েছে:
 
  • এই আইটেমটির উদ্দেশ্য কী?
  • এই আইটেমটি সর্বশেষ ব্যবহৃত হয়েছিল?
  •  এটি কত ঘন ঘন ব্যবহৃত হয়?
  •  কে ব্যবহার করে?
  •  সত্যিই কি এখানে থাকা দরকার?
 
এই প্রশ্নগুলি প্রতিটি আইটেমের মান নির্ধারণে সহায়তা করে। অগত্যা আইটেম বা আইটেম ব্যবহার না করে একটি ওয়ার্কস্পেস আরও ভাল ace এই জিনিসগুলি পথে যেতে পারে বা স্থান নিতে পারে।

কোনও স্থানের আইটেমগুলি মূল্যায়নের জন্য সেরা লোকদের মনে রাখবেন সেই লোকেরা যারা সেই জায়গাতে কাজ করে। তারাই উপরোক্ত প্রশ্নের উত্তর দিতে পারে।
 
যখন কোনও গোষ্ঠী নির্ধারণ করেছে যে কিছু আইটেমগুলি প্রয়োজনীয় নয়, নিম্নলিখিত বিকল্পগুলি বিবেচনা করুন:
  • Give the items to a different department
  • Recycle/throw away/sell the items
  • Put items into storage
 ক্ষেত্রে যখন কোনও আইটেমটির মূল্য অনিশ্চিত হয় — উদাহরণস্বরূপ, একটি সরঞ্জাম সম্প্রতি ব্যবহৃত হয়নি তবে কেউ মনে করেন ভবিষ্যতে এটির প্রয়োজন হতে পারে the লাল ট্যাগ পদ্ধতিটি ব্যবহার করুন। লাল ট্যাগগুলি সাধারণত কার্ডবোর্ড ট্যাগ বা স্টিকার যা প্রশ্নযুক্ত আইটেমগুলির সাথে সংযুক্ত হতে পারে। ব্যবহারকারীরা আইটেম সম্পর্কিত তথ্য পূরণ করে যেমন:
  • অবস্থান (Location)
  • বর্ণনা ( Description)
  • ট্যাগ প্রয়োগকারী ব্যক্তির নাম (Name of person applying the tag)
  • আবেদনের তারিখ (Date of application)
তারপরে আইটেমটি অন্য প্রশ্নযুক্ত আইটেমগুলির সাথে একটি "লাল ট্যাগ অঞ্চল" এ স্থাপন করা হয়েছে। যদি নির্ধারিত সময়ের পরে (সম্ভবত এক মাস বা দুই মাস) আইটেমটি ব্যবহার না করা হয়, তবে সময়টি এটিকে কর্মক্ষেত্র থেকে সরানোর সময় এসেছে। যেগুলি কেবল স্থান গ্রহণের কারণে কখনও ব্যবহার হয় না এমন জিনিসগুলির জন্য এটি ঝুলিয়ে রাখার মতো নয়।
 
টিপ: আপনার ট্যাগ বা কম্পিউটারে একটি অনুস্মারক সেট করুন - বা ওয়ার্কস্পেসে কোথাও পোস্ট করেছেন the লাল ট্যাগ অঞ্চলটি আবার চেক ইন করতে যাতে এটি ভুলে যায় না।
 
 

 

Set in Order

  •  কোন ব্যক্তি (বা ওয়ার্কস্টেশন) কোন আইটেম ব্যবহার করে?
  •  আইটেমগুলি কখন ব্যবহৃত হয়?
  •  কোন আইটেম সবচেয়ে ঘন ঘন ব্যবহার করা হয়?
  •  আইটেমগুলি কি টাইপ করে গ্রুপ করা উচিত?
  •  আইটেমগুলি রাখা সবচেয়ে যুক্তিযুক্ত কোথায় হবে?
    •  কিছু স্থাপনাগুলি কি অন্যদের চেয়ে কর্মীদের পক্ষে আরও বেশি কাজ করতে পারে?
    •  কিছু স্থাপনা অপ্রয়োজনীয় গতি কাটা হবে?
  •     জিনিসগুলি গুছিয়ে রাখতে আরও কি স্টোরেজ পাত্রে প্রয়োজনীয়?
এই পর্যায়ে, প্রত্যেকেরই নির্ধারণ করা উচিত কোন ব্যবস্থাটি সবচেয়ে যুক্তিসঙ্গত। এর জন্য কাজের মাধ্যমে চিন্তাভাবনা, সেই কাজের ফ্রিকোয়েন্সি, লোকেরা যে জায়গাগুলির মধ্য দিয়ে নেয় ইত্যাদি প্রয়োজন will

সংস্থাগুলি এবং বৃহত্তর চর্বিহীন প্রচেষ্টার মধ্যকার সম্পর্ক সম্পর্কে ব্যবসায়গুলি থামতে এবং ভাবতে চাইতে পারে। কোন ব্যবস্থা ন্যূনতম পরিমাণ বর্জ্য সৃষ্টি করবে?

In Lean manufacturing, waste can take the form of:

  • ত্রুটি (Defects) 
  • সময় অপেক্ষা ( Waiting time)
  • অতিরিক্ত গতি (Extra motion) 
  • Excess inventory
  • Overproduction
  • Extra processing
  • Unnecessary transportation
  • Unutilized talents
টিপ: 5 এস এর উদ্দেশ্যে, বিশেষভাবে বিবেচনা করুন যে কোনও অঞ্চলের বিন্যাস এবং সংস্থাগুলি অপেক্ষার সময়, গতি এবং অপ্রয়োজনীয় পরিবহণকে কীভাবে বাড়িয়ে / হ্রাস করতে পারে।

 

Shine

সবাই মনে করে যে তারা গৃহকর্ম কী তা তারা জানে তবে এটি উপেক্ষা করা সহজ জিনিসগুলির মধ্যে একটি, বিশেষত যখন কাজটি ব্যস্ত হয়ে পড়ে। 5 এস এর শাইন স্টেজটি কাজের ক্ষেত্র পরিষ্কার করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, যার অর্থ ঝাড়ু দেওয়া, মোপ্পিং করা, ধূলাবালি করা, উপরিভাগকে মুছে ফেলা, সরঞ্জাম এবং উপকরণ দূরে রাখা ইত্যাদি etc.

মৌলিক পরিষ্কারের পাশাপাশি, শাইন সরঞ্জাম এবং যন্ত্রপাতি নিয়মিত রক্ষণাবেক্ষণ সম্পাদন জড়িত। সময়ের আগে রক্ষণাবেক্ষণের পরিকল্পনার অর্থ ব্যবসায়গুলি সমস্যাগুলি ধরতে পারে এবং ভাঙ্গন রোধ করতে পারে। এর অর্থ কম সময় নষ্ট এবং কাজের স্টপেজ সম্পর্কিত কোনও লাভের ক্ষয়ক্ষতি।

কর্মক্ষেত্রকে উজ্জ্বল করা উত্তেজনাপূর্ণ শোনাচ্ছে না তবে এটি গুরুত্বপূর্ণ। এবং এটি শুধু দরজার কর্মীদের হাতে ছেড়ে দেওয়া উচিত নয়। 5 এস-তে, প্রত্যেকে নিজের কর্মক্ষেত্রটি পরিষ্কার করার জন্য, আদর্শভাবে দৈনিক ভিত্তিতে দায়িত্ব গ্রহণ করে। এটি করার ফলে লোকেরা স্থানটির মালিকানা নিতে সক্ষম হয়, যার অর্থ দীর্ঘকালীন সময়ে লোকেরা তাদের কাজ এবং সংস্থায় আরও বেশি বিনিয়োগ করবে। 


পরামর্শ: কীভাবে পরিষ্কার করবেন তা স্পষ্ট মনে হতে পারে তবে নিশ্চিত করুন যে লোকেরা কীভাবে তাদের স্পেসগুলি সঠিকভাবে জ্বলতে পারে তা জানে। কর্মচারীদের দেখান - বিশেষত নতুন কর্মচারী — কোন ক্লিনার ব্যবহার করবেন, যেখানে পরিষ্কারের উপকরণগুলি সংরক্ষণ করা হবে এবং কীভাবে সরঞ্জাম পরিষ্কার করবেন, বিশেষত যদি এটি সরঞ্জামগুলি সহজেই ক্ষতিগ্রস্থ হতে পারে।
 
 
 
 
 

Standardize

5 এস এর প্রথম তিনটি ধাপ শেষ হয়ে গেলে জিনিসগুলি দেখতে বেশ সুন্দর দেখা উচিত। অতিরিক্ত সমস্ত জিনিস শেষ হয়ে গেছে, সবকিছু সজ্জিত করা হয়েছে, স্থানগুলি পরিষ্কার করা হয়েছে এবং সরঞ্জামগুলি ভাল কাজের ক্রমে রয়েছে।


সমস্যাটি হ'ল, যখন কোনও সংস্থায় 5 এস নতুন হয় তখন পরিষ্কার করা এবং সংগঠিত হওয়া সহজ ... এবং তারপরে আস্তে আস্তে জিনিসগুলি আগের মতো ফিরে যেতে দিন। স্ট্যান্ডার্ডাইজ সাধারণ স্প্রিং-ক্লিনিং প্রকল্পের চেয়ে 5 এসকে আলাদা করে তোলে। সুনির্দিষ্ট করুন যা সবেমাত্র ঘটেছিল এমন সমস্ত কিছুকে সিস্টেমেটাইজ করে এবং এক-সময়ক প্রচেষ্টাকে অভ্যাসে পরিণত করে। স্ট্যান্ডার্ডাইজ নিয়মিত কাজ বরাদ্দ করে, সময়সূচি তৈরি করে এবং নির্দেশাবলী পোস্ট করে যাতে এই ক্রিয়াকলাপগুলি রুটিন হয়ে যায়। এটি 5 এস-এর জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি তৈরি করে যাতে শৃঙ্খলাটি ওয়েস্টসাইডে না পড়ে।

কর্মক্ষেত্রের উপর নির্ভর করে, একটি দৈনিক 5 এস চেকলিস্ট বা একটি চার্ট কার্যকর হতে পারে। একটি পোস্ট তফসিল নির্দেশ করে যে কত ঘন ঘন নির্দিষ্ট পরিস্কার কাজগুলি অবশ্যই ঘটবে এবং তাদের জন্য কে দায়বদ্ধ তা হ'ল আরেকটি সহায়ক সরঞ্জাম।

প্রাথমিকভাবে, লোকেরা সম্ভবত 5 এস সম্পর্কে অনুস্মারক প্রয়োজন। 5 এস কার্যক্রমে প্রতিদিন অল্প পরিমাণে আলাদা রাখতে হতে পারে। তবে সময়ের সাথে সাথে, কাজগুলি রুটিন হয়ে যাবে এবং 5 এস এর আয়োজন এবং পরিষ্কার করা নিয়মিত কাজের অংশ হয়ে উঠবে। 

 

টিপ: চিহ্ন, লেবেল, পোস্টার, মেঝে চিহ্নিত টেপ এবং সরঞ্জাম সংগঠকগুলির মতো ভিজ্যুয়াল সংকেতগুলি 5 এস-তেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা দিকনির্দেশ সরবরাহ করতে এবং আইটেমগুলিকে জায়গায় রাখতে পারে, অনেক ক্ষেত্রে শব্দ ছাড়াই।

 

Sustain

5 এস এর জন্য স্ট্যান্ডার্ড পদ্ধতিগুলি স্থির হয়ে গেলে, ব্যবসায়ের অবশ্যই সেই পদ্ধতিগুলি বজায় রাখা এবং প্রয়োজনীয় হিসাবে সেগুলি আপডেট করার চলমান কাজটি সম্পাদন করতে হবে। টেকসই 5S সুচারুভাবে চলমান রাখার প্রক্রিয়াটিকে বোঝায়, তবে সংগঠনের সবাইকে জড়িত রাখার বিষয়টিও বোঝায়। পরিচালকদের যেমন অংশীদারি করা উচিত, তেমনি উত্পাদন তলে, গুদামে বা অফিসে কর্মচারীরাও যান। সাস্টেইন কেবল একটি ইভেন্ট বা স্বল্পমেয়াদী প্রকল্প নয়, 5 এসকে একটি দীর্ঘমেয়াদী প্রোগ্রাম তৈরির বিষয়ে। আদর্শভাবে, 5 এস কোনও সংস্থার সংস্কৃতির অংশ হয়ে যায়। এবং সময়ের সাথে সাথে 5 এস টিকিয়ে রাখলে, ব্যবসায়ীরা যখন অবিচ্ছিন্ন ইতিবাচক ফলাফলগুলি দেখতে শুরু করবেন তখনই। 

 

টিপ # 1: 5 এস অনুশীলনগুলি বজায় রাখতে সহায়তা করতে, নিশ্চিত করুন যে সমস্ত নতুন কর্মচারী (বা বিভাগগুলি পরিবর্তন করেন এমন কর্মীরা) তাদের অঞ্চলের 5 এস পদ্ধতি সম্পর্কে প্রশিক্ষণ পেয়েছেন।

টিপ # 2: বিষয়গুলিকে আকর্ষণীয় রাখুন। অন্যান্য সংস্থাগুলি 5 এস দিয়ে কী করছে তা দেখুন। সংস্থার জন্য নতুন ধারণা জিনিসগুলিকে উন্নতি করতে এবং কর্মীদের নিযুক্ত রাখতে পারে।


 

Safety – The 6th S

কিছু সংস্থাগুলি তাদের 5 এস প্রোগ্রামে ষষ্ঠ এস অন্তর্ভুক্ত করতে পছন্দ করে: সুরক্ষা। যখন সুরক্ষা অন্তর্ভুক্ত করা হয়, সিস্টেমটিকে প্রায়শই 6 এস বলা হয়। সুরক্ষা পদক্ষেপে কিছু নির্দিষ্ট উপায়ে জিনিসগুলি সাজিয়ে কাজের প্রক্রিয়াগুলিতে ঝুঁকি নিরসনে কী করা যায় তার উপর দৃষ্টি নিবদ্ধ করা জড়িত।

এটি ওয়ার্কস্টেশন স্থাপনের সাথে জড়িত থাকতে পারে যাতে তারা আরও আর্গমনিক হয়, চৌরাস্তা চিহ্নিত করে - যেমন কাঁটাচামচগুলি এবং পথচারীরা পথগুলি অতিক্রম করে cross চিহ্নগুলি সহ, এবং রাসায়নিকগুলি পরিষ্কারের জন্য স্টোরেজ ক্যাবিনেটের লেবেল দেয় যাতে লোকেরা সম্ভাব্য বিপদ সম্পর্কে অবগত থাকে। যদি কর্মক্ষেত্রের লেআউট বা লোকেরা যে কার্য সম্পাদন করে তা বিপজ্জনক হয় তবে সেই বিপদগুলি যতটা সম্ভব কমিয়ে আনা উচিত। এটিই ষষ্ঠ এসকে কেন্দ্র করে।

কিছু লোক সুরক্ষা অন্য পাঁচটি এস যথাযথভাবে সম্পাদন করার ফলাফল হিসাবে বিবেচনা করে এবং ফলস্বরূপ বলে যে ষষ্ঠ এস প্রয়োজন হয় না। তারা মনে করেন যে কর্মক্ষেত্রটি সঠিকভাবে সংগঠিত এবং পরিষ্কার করা হয়েছে এবং সহায়ক ভিজ্যুয়াল সুরক্ষা সংকেত ব্যবহার করা হলে একটি পৃথক সুরক্ষা পদক্ষেপ অপ্রয়োজনীয়।

সুরক্ষার কাছে কোনওই সঠিক বা ভুল নয় wrong তবে যাইহোক কোনও ব্যবসা সুরক্ষার কাছে যেতে চায়, এটি সচেতন হওয়া উচিত যে সুরক্ষায় মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। 

 

টিপ: যদি দুর্ঘটনা ও দুর্ঘটনা ঘটে থাকে তবে 5 এস এর উন্নতি এটি আটকাতে পারত কিনা তা বিবেচনা বন্ধ করুন। কম বিশৃঙ্খলা, পরিষ্কার হাঁটার উপরিভাগ বা আরও ভাল লক্ষণ এবং লেবেল কি কোনও পার্থক্য তৈরি করতে পারে?

0 Comments